1. admin@dailykhoborerdak.com : admin :
  2. rahmanfayez33@gmail.com : RAHMAN FAYEZ : FAYEZUR RAHMAN
  3. mdfayez09@gmail.com : Md Fayez : Md Fayez
  4. smrubelbbc@gmail.Com : SM Rubel : SM Rubel
  5. mersin@ataberkestate.com : TimothyMuh :
খালের কালভার্ট বন্ধ করায় পানি প্রবাহে বাঁধা ; কয়েকশ একর জমির ফসলের ক্ষতি - দৈনিক খবরের ডাক
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম :
নার্সিং প্রশাসনের উচ্চপদে নার্সদের পদায়নের দাবিতে গাজীপুরে পতাকা মিছিল রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ঈদে মিলাদুন্নবী উদযাপিত চাঁপাইনবাবগঞ্জ জেলা রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক এসএম রুবেল বলেন আমার হজরত মুহাম্মদ (সা.)-এর আবির্ভাব ছিল একটি বিস্ময়কর আমরা তারই অনুসরণকারী আন্দোলনে ছাত্রদের ওপর হামলা চালানোয় বিভাগীয় সংগঠন থেকে বহিষ্কৃত ছাত্রলীগ নেতা নড়াইলের সাবেক এসপি সাদিরা খাতুন,ওসি, নেতাকর্মীসহ ৩৪ জনের বিরুদ্ধে মামলা দায়ের॥ পিবিআইকে তদন্তের নির্দেশ  আকস্মিক বাঁধ খুলে বন্যা সৃষ্টির প্রতিবাদে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিক্ষোভ সমাবেশ উপাচার্যের পদত্যাগের দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থদের আন্দোলন চাঁপাইনবাবগঞ্জ আদালত মালখানা থেকে লুট হওয়া ৪ টি মোটরসাইকেল উদ্ধার  উল্টো ছাতা ধরে’জোড়ালো বার্তা দিলেন চাঁপাইনবাবগঞ্জের শিক্ষার্থী ও অভিভাবকরা। 

খালের কালভার্ট বন্ধ করায় পানি প্রবাহে বাঁধা ; কয়েকশ একর জমির ফসলের ক্ষতি

মিশুক চন্দ্র ভুঁইয়া, পটুয়াখালী প্রতিনিধি
  • আপডটে সময় : রবিবার, ১৯ নভেম্বর, ২০২৩
  • ১৭৪ বার পঠিত

পটুয়াখালী জেলা গলাচিপা উপজেলা ডাকুয়া ইউনিয়ন নিজামুল চত্রা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সামনে যে খালটি আছে খাল ও কালভার্ট বন্ধ করে পানি প্রবাহে বাধা দেয়ায় বিপুল পরিমাণ জমির ফসলের ক্ষতি হয়েছে।

আমন ধানসহ শাকসবজি পানিতে ডুবে যাওয়ায় কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন। উপজেলার ইউনিয়নের ডাকুয়া এলাকায় নিজেদের সুবিধার জন্য কালভার্ট বন্ধ করায় কৃষকরা ক্ষতির সম্মুখীন হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, প্রতি বছর বৃষ্টির সময় এলাকার ফসল জমির পানি কারনে ডুবে নষ্ট হয়ে যায়, ডাকুয়া ইউনিয়ন কালভার্ট দিয়ে পূর্বপাশের খালে পড়ে। কিন্তু কয়েক বছর ধরে এলাকায় ডাকুয়া ইউনিয়ন আটখালী কর্তৃপক্ষ নিজেদের সুবিধার্থে কালভার্ট বন্ধ করে সরু পাইপ বসিয়ে পানি প্রবাহে বাধা দেয়ায় ফসলি জমির ব্যাপক ক্ষতি হচ্ছে।

গত শুক্রবার সারাদিন ঘুর্ণিঝড় মিথিলি’র কারণে বৃষ্টিপাত হয়। এতে ডাকুয়া ইউনিয়ন ও আঁটখালী এলাকার ফসল জমিতে প্রচুর পানি জমে থাকে। স্বাভাবিক পানি প্রবাহিত হতে না পারায় বিপুল পরিমাণ জমির ফসল পানি ডুবে নষ্ট হয়ে যায়।

সরেজমিন পরিদর্শনকালে স্থানীয় কৃষকরা অভিযোগ করেন, নিজের স্বার্থে কালভার্ট বন্ধ করে পানি প্রবাহে বাঁধা দেয়ায় ফসলি জমির ব্যাপক ক্ষতি হয়েছে। আমরা ফসল জমির ক্ষতি থেকে বাঁচতে কালভার্টটি দিয়ে খালের সাথে পুনরায় সংযোগ চালুর দাবি জানাচ্ছি।

ইউপি সদস্য বলেন, ‘পানি নিষ্কাশনে বাঁধা প্রদান করায় অন্তত কয়েক’শ একর ফসল পানিতে ভাসছে। আমরা সাংবাদিকদের মাধ্যমে বিষয়টি প্রতিকারের জন্য সংশ্লিষ্ট প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি’।

কালভার্ট বন্ধ করা এর নিজামুল চত্রা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সামনে যে খালটি আছে ওই খালটি বন্ধ করা আছে।

‘উপজেলা নির্বাহী কর্মকর্তা ম্যাজিস্ট্রেট মোঃ মহিউদ্দিন আল হেলাল বলেন, ‘সাংবাদিকদের মাধ্যমে বিষয়টি জেনেছি। উপজেলা সহকারী কমিশনার (ভুমি) প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন’।

Facebook Comments Box

দৈনিক খবরের ডাক-এ প্রকাশিত সংবাদ দেশের বিভিন্ন অঞ্চলের সংবাদদাতাদের প্রেরিত তথ্যের আলোকে প্রকাশিত হয়ে থাকে। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে দৈনিক খবরের ডাক এজন্য দায়বদ্ধ নয়। এক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিনিধির সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।

এই জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

ডেইলি খবরের ডাক সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উস্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষ ভাবে অনুরোধ করা হলো। কতৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।