1. admin@dailykhoborerdak.com : admin :
  2. rahmanfayez33@gmail.com : RAHMAN FAYEZ : FAYEZUR RAHMAN
  3. mdfayez09@gmail.com : Md Fayez : Md Fayez
  4. smrubelbbc@gmail.Com : SM Rubel : SM Rubel
  5. mersin@ataberkestate.com : TimothyMuh :
চাঁপাইনবাবগঞ্জে ভূমিদস্যু নাইমুলের বিরুদ্ধে জমি দখলের অভিযোগ,অসহায় অটোচালকের পরিবার - দৈনিক খবরের ডাক
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪২ পূর্বাহ্ন
শিরোনাম :
নার্সিং প্রশাসনের উচ্চপদে নার্সদের পদায়নের দাবিতে গাজীপুরে পতাকা মিছিল রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ঈদে মিলাদুন্নবী উদযাপিত চাঁপাইনবাবগঞ্জ জেলা রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক এসএম রুবেল বলেন আমার হজরত মুহাম্মদ (সা.)-এর আবির্ভাব ছিল একটি বিস্ময়কর আমরা তারই অনুসরণকারী আন্দোলনে ছাত্রদের ওপর হামলা চালানোয় বিভাগীয় সংগঠন থেকে বহিষ্কৃত ছাত্রলীগ নেতা নড়াইলের সাবেক এসপি সাদিরা খাতুন,ওসি, নেতাকর্মীসহ ৩৪ জনের বিরুদ্ধে মামলা দায়ের॥ পিবিআইকে তদন্তের নির্দেশ  আকস্মিক বাঁধ খুলে বন্যা সৃষ্টির প্রতিবাদে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিক্ষোভ সমাবেশ উপাচার্যের পদত্যাগের দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থদের আন্দোলন চাঁপাইনবাবগঞ্জ আদালত মালখানা থেকে লুট হওয়া ৪ টি মোটরসাইকেল উদ্ধার  উল্টো ছাতা ধরে’জোড়ালো বার্তা দিলেন চাঁপাইনবাবগঞ্জের শিক্ষার্থী ও অভিভাবকরা। 

চাঁপাইনবাবগঞ্জে ভূমিদস্যু নাইমুলের বিরুদ্ধে জমি দখলের অভিযোগ,অসহায় অটোচালকের পরিবার

এসএম রুবেল ক্রাইম রিপোর্টার চাঁপাইনবাবগঞ্জ থেকে।।
  • আপডটে সময় : রবিবার, ১০ মার্চ, ২০২৪
  • ১০৯ বার পঠিত

এসএম রুবেল,ক্রাইম রিপোর্টার চাঁপাইনবাবগঞ্জ থেকে:।

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ইসলামপু  ইউনিয়নের ৬ নাম্বার ওয়ার্ডের  ব্যক্তিমালিকানাধীন জমি দখলের অভিযোগ উঠেছে ভূমিদস্যু,সাবেক ইউপি সদস্য ও স্থানীয় কয়েকজন প্রভাবশালীর বিরুদ্ধে। এনিয়ে প্রতিকার চেয়ে জেলা প্রশাসক ও সহকারি কমিশনার (ভূমি),দুর্নীতি দমন কমিশন,সদর থানা পুলিশ বরাবর অভিযোগ দিয়েছেন ভুক্তোভোগী পরিবারের মো.ফারুক হোসেন নামে এক অটোচালক।  

অভিযোগে তিনি উল্লেখ করেন, ইসলামপুর উত্তরপাড়ার মৃত সামসুদ্দিন ওরফে সামাদ আলীর স্ত্রী ২ ছেলে ও ৫ কণ্যা সন্তান নাবালক রেখে মৃত্যুবরণ করেন। সে সময় সন্তানেরা অবুঝ থাকায় পিতার কোথায় কতটুকু জমি জায়গা রয়েছে তা জানা ছিল না স্ত্রী সন্তানদের। সেই সুযোগে জোরপূর্বক দখল করে নিয়েছেন সাবেক মেম্বার  নাইমুল ও তার সহযোগীরা। সরেজমিনে গিয়ে জানাগেছে সাবেক ইউপি সদস্য নাইমুল ইসলামের ভূমিদশ্যুতার চাঞ্চল্যকর তথ্য একাধিক অভিযোগে বেরিয়ে এসেছে। 

স্থানীয়রা জানান,এলাকার গরিব অসহায়দের জমি দখল করে ভোগ করায় নাইমুল মেম্বারের পেশা,এলাকাবাসী বলেন,তাদের ক্ষমতা ও বংশধরের জোর বেশি,আমরা প্রতিবাদ করলে আমাদের ওপরেও ঝাঁপিয়ে পড়ে নাইমুল ইসলামের পালিত ক্যাডার বাহিনীরা।  

ভুক্তভোগী ফারুক বলেন,আমি সারাদিন অটো চালিয়ে সংসার চালাই,বাবার পৈত্রিক  সম্পত্তি,জবরদস্তি করে দখল করে খাচ্ছে নাইমুল মেম্বার।  প্রতিবাদ করলে চলে আক্রমণ পরিবার ও আমার উপর,অবিলম্বে এই ভূমিদস্যের নাইমুলের হাত থেকে রক্ষা পেতে প্রশাসনের প্রতি জোর দাবি জানাচ্ছি। 

তিনি আরও জানান,যথা সময়ে মৃত সামাদের এক ছেলে তার মা ও ভাইবোনদের সাথে কথা বলে একমত হয়ে মায়ের পরামর্শে জায়গাগুলোর হিসাব করে চাচাতো চাচা সাবেক ইউপি সদস্য নাইমুল ইসলামের নিকট হতে বুঝে নিতে চান। এ নিয়ে দীর্ঘ একযুগ ধরে জমি বুঝিয়ে দেয়ার নামে টালবাহানা করতে থাকে। ভূক্তভূগী মৃত সামসুদ্দিন ওরফে সামাদ আলী ও সাজেনুর দম্পতির ছেলে ফারুক হোসেন। ভাই বোনদের পৈতৃক সম্পত্তি বুঝিয়ে দিতে বল্লে,সবশেষ সম্প্রতি দখলদার নাইমুল ইসলাম অস্বীকার করে বলে,জমির কাগজপত্র আমার আছে সুতরাং এসব জায়গা জমি আমার,আমি এগুলো ভক্ষণ করে খাবো,ভুক্তভোগী ফারুকে বলেন তোর ক্ষমতা থাকলে আমার নিকট হতে জমি উদ্ধার করে দেখা,আমাকে বেশি খেপালে পূর্বের রূপ ধারণ করব তোর উপর। 

মৃত সামাদের উত্তরসূরি সেলিনা, মেরিনা, গোলবাহার,গাজলী,জোসনারা,ফারুক, মনজুর হোসেন,এই প্রতিবেদককে জানান-নাইমুল মেম্বার তাদের এই জায়গা ভুক্তভোগীর পিতার নিকট হতে আধিয়ার হিসেবে জমীগুলো ভোগ দখল করে আসছিলেন। কোথায় কতটুকু জমি রয়েছে তা তারা জানতেন না। সকলে আইনের মাধ্যমে এর সুষ্ঠ সমাধান ও জীবনের নিরাপত্তা দাবি করেন ভুক্তভোগী পরিবারের ভাগিদার ভাই বোনেরা। 

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ইসলামপুর ইউনিয়নের ৬নং ওয়ার্ডে ব্যাক্তি মালিকানা রেকর্ডীয় মালিক প্রজা মৃত শামসুদ্দিন ওরফে সামেদ আলীর জমি তার ছেলে ফারুক বুঝ পেতে চাওয়াকে কেন্দ্র করে প্রতিহিংসায়,হঠাৎ গত বছরের ২০২৩ সম্প্রতি নিজ জমির বিভিন্ন ফসলী জমির উপর লাগানো গাছ কেটে সাবাড় করে প্রতিপক্ষ আধিয়ার নেয়া সাবেক নাইমুল মেম্বার তার গুন্ডা বাহিনীরা। এনিয়ে উল্টো  এজাহার উল্লেখিত ব্যাক্তিরা ভুক্তভোগী পরিবারের উপর ক্ষমতার অপব্যবহার করে  মামলা দায়ের করেন। 

জানা গেছে,তাদের জমির বিরোধ মেটাতে সর্বমোট বিভিন্ন সময়ে ৮ বারের উপর  শালিস বৈঠকে বসে উভয় পরিবার। এর মধ্যে গ্রাম্য মৌখিক শালিস হয় তিনবার, তাতে কোনও সুরাহা না হলে সদর থানা পুলিশের সহায়তায় ফের তিনবার শালিশেও কোনও সুরাহা না হবার কথা জানায় ভূক্তভূগী ফারুক। সবশেষ ৭ম বারের মতো গত বছরের ২০২৩ এর জুন মাসের ১৯ তারিখ সোমবার সদর থানায় আরও একটি অভিযোগ দায়ের করেছেন ভূক্তভূগী ফারুক। এতেও কোন সুরাহা হয়নি। 

ফারুক হোসেন বলেন,আমার দুই ছেলে ও আমার স্ত্রী নামে মিথ্যা ও বানোয়াট মামলা সাজানো হয়। আমার বড় ছেলে সোহেল রানা  (১৯) ও ছোট ছেলে জুয়েল রানা (১৭) দুজনেই এবার এইচএসসি পরীক্ষার্থী। তারা দেবিনগর দিয়াড় মহা বিদ্যালয় এইচ এসসির ছাত্র। তাদের দুজনকেও হয়রানিমূলক মামলার আসামী করা হয়েছে কোর্টে হাজিরা দেওয়ার কারণে পরীক্ষা থেকে বঞ্চিত হয়েছে আমার ছেলেরা। 

অভিযোগ সূত্রে জানা যায়,২০২৪ সালের  ফেব্রুয়ারি মাসের ১৫ তারিখে শালিশদারদের সম্মূখে ভূক্তভূগী ও তার পরিবারের সদস্যদের প্রাণ নাশের হুমকি দেয় ২০০১ সালের সাবেক মেম্বার নাইমুল ও তার গুন্ডাবাহিনীরা।   

ইসলামপুর ইউনিয়নের চেয়ারম্যান জসীম উদ্দীনের কাছ থেকে জানতে চাইলে তিনি বলেন,তাদের বহুদিনের জমিজমা নিয়ে  বিরোধ চলমান, আমরা তাদের বিষয়টি নিয়ে সমাধানের চেষ্টা চালিয়ে যাচ্ছি তবে নাইমুল মেম্বারের কারণে সুষ্ঠ সমাধানে আসতে পারা যাচ্ছে না। নানা অজুহাতে সমাধান গুলোর বিরোধিতা করে যাচ্ছে নাইমুল মেম্বার। ফারুকের উপর হামলার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন,ফোন করে সাহায্য চেয়েছিলেন ফারুক হোসেন, আমি থানার আশ্রয় নিতে বলি তাকে।

নিরুপায় হয়ে সদর মডেল থানার আশ্রয় নেন ভুক্তভোগী পরিবার। এজাহার সূত্রে ও সরেজমিনে গিয়ে জানাযায়,৬ জনকে আসামী করা হয়,অভিযুক্তরা হলেন-মৃত দিদার মুন্নার ছেলে সাবেক মেম্বার নাইমুল (৫৫),মৃত সাজ্জাদ আলীর ছেলে, মোঃ এসরাইল সুপার (৬৫),ফজলুর রহমানের ছেলে দুরুল(৫০) ও তার ভাই নুরুল(৫৫) সাবেক নাইমুল মেম্বারের দুই ছেলে,মোঃ আলম মিস্ত্রী (৪০) ও অপর আরেক ছেলে মোঃ ফিরোজ আলী (৪২) সাইফুদ্দিন অরফে ছবি( ৪৫)।

উল্লেখ্য,প্রতিপক্ষ সাবেক মেম্বার নাইমুল নিকট এ বিষয়ে জানতে গেলে নাইমুল মেম্বার ও তার সাথে থাকা লোকজন সাংবাদিকদের সাথে ঔদ্ধত্যপূর্ণ আচরণ করেন। তিনি বলেন-যে জমি পাবে তাদেরকে বুঝ দেয়া হয়েছে। আমার কাছে তাদের কোন জমি নেয়। আর আপনারা সাংবাদিক বেশি বাড়াবাড়ি করলে দেখে নেয়া হবে আপনাদের। অতএব আপনারা বাড়াবাড়ি না করে চলে যান। 

এবিষয়ে একাধিক সচেতন মহলের দাবি, নাইমুল হককে দ্রুত গ্রেফতার করে আইনের আওতায় আনা হোক। তাতে এলাকার হাজারো মানুষ তার ও গুন্ডা বাহিনীর অত্যাচার থেকে রক্ষা পাবে হাজারো মানুষ। ইউপি।সদস্য থাকাকালীন সময়েও তার বিরুদ্ধে হত্যা,জমি জালিয়াতির একাধিক মামলা রয়েছে। 

এবিষয়ে জেলা প্রসাশকের নিকট অভিযোগ দিলেও তিনি কোন ব্যবস্থা নেননি। জানতে চাইলে জেলা প্রশাসক একেএম গালিভ খান বলেন,অভিযোগ আমার কাছে এসেছে। যাচাই-বাছাই করে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। 

তবে ইসলামপুর পুলিশ ফাঁড়ির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাছে জানতে চাইলে তিনি জানান,জমি সংক্রান্ত বিষয় নিয়ে সুরাহা টানতে একটু দেরি হচ্ছে তাদের ভিতরে গরমিল থাকার কারনে। তবে নাইমুল মেম্বার ও তার সহযোগীরা খুব ডাণ্ঠাবাজ,সমাধান করে দেওয়ার লক্ষে তাদেরকে কয়েকবার নিয়ে বসা হয়েছে,দু একদিন গেলেও পরে আবারও বাদীপক্ষের উপর আক্রমণ করার চেষ্টা করে,নাইমুল মেম্বার,ও তার সহযোগীরা,বাদী পক্ষের উপর হামলা করার খবর পেয়ে,তাদেরকে একবার ফাঁড়িতে তুলে আনা হয়েছে ঘটনার আইনশৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখতে আমরা সচেতন রয়েছি। উল্লেখ,এলাকাবাসী বলেন এসআই রাজ্জাক,ও এ এস আই শাকলাইন অরফে সেলিম,চাইলে তাদের দ্বন্দ হওয়ার আগেই সমাধান করে দিতে পারতো,বিবাদী পক্ষের সাথে যোগাযোগটা বেশি করে বলে জানান তারা। 

অবিলম্বে তাদের বহুদিনের জমিজমা সংক্রান্ত সমস্যা সমাধান করার দাবি জানিয়েছেন স্থানীয় ও এলাকাবাসী। স্থানীয়রা আরো বলেন,এদের সমস্যার দ্রুত সমাধান না হলে যেকোনো মুহূর্তে ঘটে যেতে পারে অনাকাঙ্ক্ষিত ঘটনা।

Facebook Comments Box

দৈনিক খবরের ডাক-এ প্রকাশিত সংবাদ দেশের বিভিন্ন অঞ্চলের সংবাদদাতাদের প্রেরিত তথ্যের আলোকে প্রকাশিত হয়ে থাকে। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে দৈনিক খবরের ডাক এজন্য দায়বদ্ধ নয়। এক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিনিধির সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।

এই জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

ডেইলি খবরের ডাক সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উস্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষ ভাবে অনুরোধ করা হলো। কতৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।