1. admin@dailykhoborerdak.com : admin :
  2. rahmanfayez33@gmail.com : RAHMAN FAYEZ : FAYEZUR RAHMAN
  3. mdfayez09@gmail.com : Md Fayez : Md Fayez
  4. smrubelbbc@gmail.Com : SM Rubel : SM Rubel
  5. mersin@ataberkestate.com : TimothyMuh :
শালিখায় মধু সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন মৌচাষিরা - দৈনিক খবরের ডাক
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম :
নার্সিং প্রশাসনের উচ্চপদে নার্সদের পদায়নের দাবিতে গাজীপুরে পতাকা মিছিল রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ঈদে মিলাদুন্নবী উদযাপিত চাঁপাইনবাবগঞ্জ জেলা রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক এসএম রুবেল বলেন আমার হজরত মুহাম্মদ (সা.)-এর আবির্ভাব ছিল একটি বিস্ময়কর আমরা তারই অনুসরণকারী আন্দোলনে ছাত্রদের ওপর হামলা চালানোয় বিভাগীয় সংগঠন থেকে বহিষ্কৃত ছাত্রলীগ নেতা নড়াইলের সাবেক এসপি সাদিরা খাতুন,ওসি, নেতাকর্মীসহ ৩৪ জনের বিরুদ্ধে মামলা দায়ের॥ পিবিআইকে তদন্তের নির্দেশ  আকস্মিক বাঁধ খুলে বন্যা সৃষ্টির প্রতিবাদে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিক্ষোভ সমাবেশ উপাচার্যের পদত্যাগের দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থদের আন্দোলন চাঁপাইনবাবগঞ্জ আদালত মালখানা থেকে লুট হওয়া ৪ টি মোটরসাইকেল উদ্ধার  উল্টো ছাতা ধরে’জোড়ালো বার্তা দিলেন চাঁপাইনবাবগঞ্জের শিক্ষার্থী ও অভিভাবকরা। 

শালিখায় মধু সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন মৌচাষিরা

সাইফুল ইসলাম, শালিখা (মাগুরা) প্রতিনিধি
  • আপডটে সময় : বৃহস্পতিবার, ৪ জানুয়ারি, ২০২৪
  • ১৫৩ বার পঠিত

মাগুরা’র শালিখা উপজেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র মতে ৬হাজার ৭শ ৮০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। উপজেলার মাঠে মাঠে শোভা পাচ্ছে হলুদ সরিষা ফুলের মনোরম দৃশ্য।

এ সময়ে সরিষা ফুল কেন্দ্রিক মধু সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন মৌচাষিরা। সরে জমিনে উপজেলার বিভিন্ন মাঠে গিয়ে দেখা যায়, সরিষা ফুলে ছেয়ে গেছে বিস্তীর্ণ মাঠ। সরিষা ক্ষেতের পাশে শত শত মৌবাক্স বসিয়ে মধু সংগ্রহের জন্য বাক্স ও মৌমাছিদের জন্য পরিচর্যার কাজ করছেন মৌচাষিরা।

মৌমাছির দল এক ফুল থেকে অন্য ফুলে মধু সংগ্রহ করে বাক্সে গিয়ে জমা করছে। মৌয়ালরা একটি নির্দিষ্ট সময়ে তাদের পেতে রাখা বাক্স থেকে মধু সংগ্রহ করে বাজারে বিক্রি করার জন্য ড্রামে ভরে রাখছেন।

কথা হয় উপজেলার রামকান্তপুর মাঠে সরিষা ফুল থেকে মধু সংগ্রহ করতে আসা মৌচাষী নড়াইল সদর উপজেলার রঘুনাথপুর গ্রামের জুয়েল রানার সাথে। মৌচাষি জুয়েল রানা জানান, মধু সংগ্রহ করার জন্য কাট দিয়ে বিশেষভাবে তৈরি করা হয় বাক্স, রোদ বৃষ্টি থেকে রক্ষা পেতে বাক্সের উপরের অংশে কালো পলিথিন অথবা পাটের চট দিয়ে মুড়িয়ে রাখতে হয়।

বাক্সে মৌমাছির অবাধ চলাচলের ছিদ্রপথ দিয়ে মাছিগুলো বাক্সের ভিতরে প্রবেশ করে।

বাক্সে বিশেষ কৌশলে রাখা রানী মাছিকে অনুসরণ করে ভিতরে প্রবেশ করে সমবেত হয় শ্রমিক মাছিরা।

প্রতিটি মৌবাক্সে ৭থেকে ১০টি কাঠের ফ্রেমের সঙ্গে মাছি মধু সঞ্চায়ন করে। পরে মৌবাক্স থেকে ফ্রেমগুলো বের করে মেশিনের মাধ্যমে বিশেষ কৌশলে সংগৃহীত মধু বাজারে বিক্রির উপযোগী করা হয়ে থাকে।

মৌচাষী রুবেল জানান, সরিষা, লিচু, বড়ই, কালোজিরা, ধনিয়া ফুলকে কেন্দ্র করে বছরের ৬ মাস মধু সংগ্রহ করে থাকি। তাদের দুটি সাইডে পেতে রাখা ৯০ টি মৌবাক্স থেকে সপ্তাহে ৩০০ থেকে ৩২০ কেজি মধু সংগ্রহ হয়। প্রতি কেজি মধুর বর্তমান বাজার মূল্য ৩০০ থেকে ৩৫০ টাকা তিনি দৈনিক ১৩ থেকে ১৪ হাজার টাকা আয় করছেন। হিসাব মতে ১৮০ দিনে (ছয় মাসে) ৯০বাক্স থেকে প্রায় ২৫লাখের উপরে আয় হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ আলমগীর হোসেন জানান, মৌমাছি গুলো সরিষা ফুলের সংস্পর্শে আসে তখন সরিষার পরাগায়ন ঘটে। এতে সরিষার ফলনের পরিমান ১৫ থেকে ২০শতাংশ বৃদ্ধি পায়। তাই কৃত্রিম উপায়ে মৌচাষকে ফলন বৃদ্ধি ও উপার্জনের একটি গুরুত্বপূর্ণ উপায় বলে মনে করেন তিনি।

Facebook Comments Box

দৈনিক খবরের ডাক-এ প্রকাশিত সংবাদ দেশের বিভিন্ন অঞ্চলের সংবাদদাতাদের প্রেরিত তথ্যের আলোকে প্রকাশিত হয়ে থাকে। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে দৈনিক খবরের ডাক এজন্য দায়বদ্ধ নয়। এক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিনিধির সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।

এই জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

ডেইলি খবরের ডাক সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উস্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষ ভাবে অনুরোধ করা হলো। কতৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।